Breaking News

বাঘায় গণহত্যা দিবস উৎযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রতিনিধি, বাঘা (রাজশাহী) : রাজশাহীর বাঘায় গণহত্যা দিবস উৎযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ শুক্রবার (২৫ মার্চ) সকাল সাড়ে ১১ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে এক আলোচনা সভার মধ্য দিয়ে এই দিবসটি পালন করা হয়।
সকাল সাড়ে- ১১ টায় উপজেলা পরিষদের সভাকক্ষে নির্বাহী অফিসার পাপিয়া সুলতানার সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল,যুগ্ম সদধারণ সম্পাদক ও মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ নছিম উদ্দিন, উপজেলা বীর মুক্তি যোদ্ধা জনাব আলী, উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের প্রধান ডা: মোহাম্মদ আবু রাসেদ,সাংবাদিক নুরম্নজ্জাম ও একজন শিষার্থী।
আরও উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, সমাজ সেবা অফিসার নাফিজ শরিফ,নির্বাচন অফিসার মজিবুল আলম ও আনসার ভিডিপি কর্মকতর্তা শ্রী মিলন কুমার সহ বিভিন্ন দপ্তরের প্রধান কর্মকর্তা,শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

সভায় বক্তারা বলেন, আজ ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’। মানব সভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত দিবস। ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে পাক-হানাদার বাহিনী ‘অপারেশন সার্চ লাইট’ এর নামে নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে নৃশংসতম হত্যাযোগ্য চালায়। ‘অপারেশন সার্চ লাইট’ ছিল বাঙালির একটি প্রজন্মকে নিশ্চিহ্ন করে দেয়ার এক নারকীয় পরিকল্পনা। সুনির্দিষ্ট কিছু লক্ষ্যকে সামনে রেখে এই পরিকল্পনা বাস্তবায়নে জেনারেল টিক্কা খানের নির্দেশে এ হত্যাযোগ্য চালানো হয়।
এসময় বাঙালি জাতির জীবনে নেমে আসে বিভীষিকাময় ভয়াল কালরাত্রি। ২৫ মার্চের কালরাত্রিতে পাকিস্থানি হানাদার বাহিনী কর্তৃক বর্বরোচিত হামলার সেই নৃশংস ঘটনার স্মরণে ২০১৭ সালের ১১ মার্চ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণা করা হয়। সেই থেকে এই দিবসটি যথাযথ ভাবে পালিত হয়ে আসছে।
সব শেষে এই দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহনকারী কৃতি শিষার্থীদের হাতে পুরুস্কার তুলে দেন সম্মানীত অতিথি বৃন্দ।